মস্তিষ্কের কত অংশ মানুষ ব্যবহার করে?

মানুষ তার মস্তিস্কের কত অংশ ব্যাবহার করে? যদি শতভাগ ব্যাবহার করতো তাহলে কি অসম্ভবকে সম্ভব করতে পারতো?

 

১) লুসি মুভিটা অনেকেই দেখছেন। স্কারলেট জোহানসন তার ব্রেইনের ১০০% ব্যাবহার করে কিভাবে ভ্যানিশড হয়ে গিয়েছিলো! এইরকম কল্পকাহিনী আমি কিছুকাল আগেও বিশ্বাস করতাম। আমাদের সবচেয়ে বড় ভুল হল মানুষ তার মস্তিষ্কের মাত্র ১০% ব্যবহার করে এই উক্তিটায় বিশ্বাস করা। আরো একটা ধারনা আমাদের ভুল। আমরা ভাবি হয়ত ১০০% ব্যাবহার করতে পারলে ৩ পেজের একটা সমাধান সেকেন্ডের মাথায়ই করে ফেলতে পারবো!

২) ব্রেইনের মাত্র ১০% ক্ষমতা মানুষ ব্যবহার করে এই মিথ আসলে ঊনবিংশ শতকের কয়েকজন সায়েন্টিস্ট এর। তারপর এটি প্রমান ছাড়াই অনেকগুলা সায়েন্স-ফিকশন মুভিতে যুক্ত করে দেয়া হয়েছে যার আদৌ কোন ভিত্তি নেই। অনেকে আরো একধাপ এগিয়ে মনে করতেন আইনস্টাইন তার ব্রেইনের মাত্র ১৩% ইউজ করতেন অর্থাৎ সাধারনের চেয়ে ৩% বেশি। আর এ দিয়েই তিনি বিশাল কিছু আবিস্কার করেছেন! থামেন ভাই। কোন যন্ত্র দিয়ে তখন মাপছে যে আইনস্টাইন ১৩% ইউজ করতো?

৩) আসলে আমাদের মস্তিষ্কের গঠনে ১০% থাকে নিউরন কোষ আর বাকি ৯০% থাকে গ্লাইয়াল কোষ পুরা মস্তিষ্ক)। নিউরন প্রসেসিং আর ট্রান্সমিশন এ সাহায্য করে। অন্যদিকে বাকি ৯০% এই ১০% এর কাজে সহযোগিতা করে। এই ১০% মিথটা আসলে এই জায়গা থেকেই আসছে। আমরা অলরেডি জেনে গেছি আমরা আমাদের শতভাগ ব্রেইনই ব্যবহার করি। আর ব্রেইন শুধুই একটা কাজ করেনা। কয়েকশো কাজ প্রতিনিয়ত বডিতে করতে থাকে।

৪) ব্রেইন শরীরের মাত্র ৩% ভর নিয়ে গঠিত কিন্তু কাজের সময় শক্তি খরচ করে মোট শক্তির ২০-২৫% পর্যন্ত! মস্তিষ্ক যদি শুধুমাত্র একসময় একটা কাজের সমাধান করতো তাহলে বডির বাকি অংশ হাইবারনেটেড থাকতো আর ওই একটা অংশে এতবেশি ব্লাড সার্কুলেশন হত যে ওই রক্তচাপে আমরা মারা যেতাম।

৫) একদম সহজ ভাষায় বুঝেন। মনে করুন আপনি একটা ভিডিও দেখছেন। আর ভিডিও দেখার সাথে সাথে আপনার শ্বাস নিতে হচ্ছে, রক্ত চলাচল করছে সারা শরীরে, খাদ্য ডাইজেস্ট হচ্ছে, আপনার চোখকে ভিডিও দেখতে সাহায্য করতে হচ্ছে। ১০% নিউরন শুধু ভিডিও দেখার কাজ করে। বাকি ৯০% ই এই যাবতীয় সবকাজে ব্যাস্ত থাকে।

৬) তাহলে আমিও ব্রেইনের ১০০% ইউজ করি, নিউটনও করতেন। কেমনে কি?

 

ওয়েল। আপনি ব্রেইনের ১০০% ইউজ করেন। আপনার ক্লাসের বেস্ট ছাত্রীটাও ১০০% ইউজ করে। সবচেয়ে খারাপ ছাত্রটাও ১০০% ইউজ করে। কথা হল এই ১০০% এর মধ্য যে বেশি ইউটিলাইজ করবে সেই ভালো। বুঝেননি? ধরেন মুস্তাফিজুর রহমান আর তামিম ইকবাল দুইপ্রান্তে ব্যাটিং করছেন। আপনাকে যদি জিজ্ঞেস করা হয় কে ভাল ব্যাটিং করে? আপনি বলবেন তামিম ইকবাল। কেন? সিম্পল, কারন দুইজনই মানুষ কিন্তু দুইজন দুইভাবে বলগুলাকে ইউটিলাইজ করতে জানে।

 

লিখেছেনঃ Yeasin Raihan

Abu Hasan Rumi
আমি আবু হাসান রুমি এবং আমি একজন টপ রেটেড এডমিন সাপোরটার এবং একজন ডিজিটাল মার্কেটার যে প্রতিনিয়তই তার কাজের দক্ষতা বাড়িয়ে তোলার চেষ্টায় আছে। আমার সকল চিন্তা-ভাবনা এবং আগ্রহকে সকলের সামনে তুলে ধরার উদ্দেশ্যেই এ ব্লগটি চালু করা।
Posts created 13

Related Posts

Begin typing your search term above and press enter to search. Press ESC to cancel.

Back To Top